Data types in MS Access

Data types in MS Access

MS Access Lesson_2

Data Types in MS Access

&

Create Table Using Design View

ডিজাইন ভিউ ব্যাবহার করে টেবিল তৈরি করা (Create Table Using Design View)

•নির্দিষ্ট ডেটাবেস ওপেন করলাম ।

• Create ট্যাবের Tables কমান্ডগ্রুপের টেবিল ডিজাইন বটনে ক্লিক করলে টেবিল ডিজাইন গ্রীড খুলবে ।

• এই গ্রীডের Field Name কলামে টেবিলের Field গুলি টাইপ করতে হবে এবং ডেটা টাইপ সেলে ক্লিক করলে ড্রপডাউন মেনু খুলবে সেখান থেকে নির্দিষ্ট ডেটা টাইপ সিলিক্ট করতে হবে ।

• যে ফিল্ড কে Primary Key বানাতে হবে সেই ফিল্ডের ওপর Right Click করে Primary Key  অপশন সিলেক্ট করতে হবে ।

• সেভ(Save) বটনে ক্লিক করে Save as  ডায়লগ বস্কের মধ্যে টেবিলের নির্দিষ্ট নাম টাইপ করে OK বটনে ক্লিক করতে হবে । View বটনে ক্লিক করলে টেবিলের ডিজাইন ভিউ থেকে টেবিলটিকে Data Sheet View তে দেখা যাবে ।

বিভিন্ন প্রকারের ডেটাটাইপের বর্ণনা

বিভিন্ন প্রকারের ডেটাটাইপের বর্ণনা (Different Data types  used in MS Access)

Ø Text(টেক্সট):

MS Access টেবিলের কোনো ফিল্ডে অক্ষর(Character) বা আলফানিউমেরিক তথ্য সংরক্ষন করার জন্য এই ডেটা টাইপ ব্যাবহার করা হয় । এখানে সর্বাধিক 255 টি অক্ষর(Character) বা আলফানিউমেরিক তথ্য সংরক্ষন করা যায় ।

Ø Memo(মেমো):

এম এস অ্যকসেস টেবিলের কোনো ফিল্ডে অক্ষর(Character) বা আলফানিউমেরিক তথ্য সংরক্ষন করার জন্য এই ডেটা টাইপ ব্যাবহার করা হয় । এই ডেটাটাইপ Text ডেটাটাইপের পরিপুরক হিসাবে ব্যবহৃত হয় । এখানে সর্বাধিক 65000 টি অক্ষর(Character) বা আলফানিউমেরিক তথ্য সংরক্ষন করা যায় ।

Number (নাম্বার):

MS Access টেবিলের  কোনো ফিল্ডে শুধুমাত্র সংখ্যা সংরক্ষন করার জন্য এই ডেটা টাইপ ব্যাবহার করা হয় । নাম্বারের বিভিন্ন প্রোপার্টি হয় যেমন- Byte যার দ্বারা 0-255 পর্‍্যন্ত সংখ্যা সঞ্চয় করতে পারে, Integer যার দ্বারা -32768 থেকে +32767 (2 Byte)  পর্‍্যন্ত সংখ্যা সঞ্চয় করতে পারে, Long Integer যার দ্বারা -2147483648 থেকে -2147483647 (4 Byte) পর্‍্যন্ত সংখ্যা সঞ্চয় করতে পারে ।

AutoNumber(অটোনাম্বার)::

এম এস অ্যকসেস টেবিলের কোনো ফিল্ডে স্বয়ংক্রিয় ভাবে নির্দিষ্ট সিরেজের সংখ্যা পরপর যুক্ত করার জন্য এই ডেটাটাইপ ব্যাবহার করা হয় ।

Currency ::

MS Access টেবিলের কোনো ফিল্ডে টাকা পয়সা সম্পর্কিত কোনো তথ্য যুক্ত করার জন্য এই ডেটাটাইপ ব্যাবহার করা হয় । এই ডেটাটাইপ 8 Byte পর্যন্ত ডেটা সঞ্চয় করতে পারে ।

Yes/No:

এম এস অ্যকসেস টেবিলের কোনো ফিল্ডে লজিক্যাল তথ্য Yes/No  তথ্য যুক্ত করার জন্য এই ডেটাটাইপ ব্যাবহার করা হয় । এই ডেটাটাইপ 1 Bit পর্যন্ত ডেটা সঞ্চয় করতে পারে ।

OLE Object ::

MS Access টেবিলের কোনো ফিল্ডে তথ্য হিসাবে ছবি, ওয়ার্ড ডকুমেন্ট, শব্দ ইত্যাদি রাখার জন্য OLE Object ডেটাটাইপ ব্যাবহার করা  হয় । এই ডেটাটাইপ 1 GB পর্যন্ত ডেটা সঞ্চয় করতে পারে ।

Ø Date/Time ::

এম এস অ্যকসেস টেবিলের কোনো ফিল্ডে তথ্য হিসাবে তারিখ বা সময় সঞ্চয় করার জন্য এই ডেটাটাইপ ব্যাবহার করা  হয় । এই ডেটাটাইপ সর্বউচ্চ 8 Byte পর্যন্ত ডেটা সঞ্চয় করতে পারে ।

Ø Lookup Wizard ::

MS Access টেবিলের কোনো ফিল্ডে অন্য কোনো টেবিল থেকে তথ্য এনে ওই ফিল্ডে যুক্ত করার জন্য এই ডেটাটাইপ ব্যাবহার করা হয় ।এখানে সর্বউচ্চ 4 Byte তথ্য  রাখা যায় ।

Hyperlink ::

এম এস অ্যকসেস ডেটাবেসের টেবিলের নির্দিষ্ট কোনো তথ্যের সাথে ওয়েব পেজের বা URL সাথে যুক্ত রাখার জন্য এই ডেটাটাইপ ব্যবহার করা হয় । এখানে সর্বউচ্চ 64000 অক্ষর রাখা যায় ।

Attachment :

এই ডেটা টাইপের সাহায্যে ডকুমেন্ট ফাইল, স্প্রেডসিট ফাইল, ইমেজ ফাইল, চার্ট ইত্যাদি সংযুক্ত করা যায় । তবে এই ডেটা টাইপের নমনিয়তা OLE ডেটা টাইপের চেয়ে অনেক বেশি ।

Go to MS Access Lesson_1
Go to MS Access Lesson_3

Leave a Reply